মঙ্গলবার | ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

desh24.com.bd সত্যের সন্ধানে আমরা
       
সত্যের সন্ধানে আমরা

সীমিতভাবে সৌদি নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন

অনলাইন ডেস্ক

সীমিতভাবে সৌদি নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে শুধুমাত্র সৌদি আরবে বসবাসকারীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের অনুমতি পেলেন। এ বছর বহির্বিশ্ব থেকে কোনো হজযাত্রী হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন না। সোমবার সন্ধ্যায় সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। ঘোষনায়া বলা হয়, ১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ সালে আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বেরর হজপালনকারীরা হজে অংশ নিতে পারবেন না।

 

সীমিতভাবে সৌদি আরবে বসবাসকারী দেশটির নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন। চলমান করোনভাইরাস মহামারির হুমকির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

 

২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তন্মধ্যে সৌদির নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন হজপালন করেছেন। দেশটির মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাসের সংক্রমণ কমাতে বেশি মানুষের সমাগম করতে চাচ্ছে না সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে নাগরিকরা সচেতন হয়েছে বলেও জানানো হয়।

 

ঘোষণায় বলা হয়, মহামারিজনিত ঝুঁকি থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্বের বিধি মেনে, ইসলামের বিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে হজকে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ পদ্ধতিতে সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি আরবের নাগরিক ও বিভিন্ন দেশের যারা বর্তমানে অবস্থান করছেন, তারা নানা শর্ত ও নিয়মাবলী মেনে হজপালনের সুযোগ পাবেন।

 

Facebook Comments

Posted ১০:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০২০

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন,  সম্পাদক ও প্রকাশক    
মো: মারুফ হোসেন, বার্তা সম্পাদক
মো: ইনামুল হাসান, নির্বাহী সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০ ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
Desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.