মঙ্গলবার | ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

desh24.com.bd সত্যের সন্ধানে আমরা
       
সত্যের সন্ধানে আমরা

সিংগাইরে বাঁশ ও বেতের কারিগরদের দুর্দিন

মো. সাইফুল ইসলাম, সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি

সিংগাইরে বাঁশ ও বেতের কারিগরদের দুর্দিন

মানিকগঞ্জ এর সিংগাইরের প্রায় শতাধিক পরিবার বাঁশ-বেত শিল্পের কাজের সঙ্গে জড়িত। বাঁশ বেতের কাজ করে সংসার চালান এসব পরিবার। আধুনিক বাহারি ডিজাইনের প্লাষ্টিকের ভাড়ে বাঁশ বেতের ঐতিহ্যবাহী জিনিসপত্র হারিয়ে যেতে বসেছে।

বাঁশের তৈরি পলো, ঝুড়ি, চালন, কুলা, ঝাকা, গোলা ব্যবহার ছিলো গ্রাম বাংলার প্রতিটি ঘরে ঘরে। দাম ও ব্যবহার কমে যাওয়ায় অনেকেই পেশা পরিবর্তন করে অন্য পেশায় চলে যেতে বাধ্য হচ্ছে। যারা আজ অবধি এ পেশায় কোন রকম টিকে আছি তাদের জীবন কাটছে খেয়ে না খেয়ে। এক সময় টিনের চালা ঘরের বেড়া তৈরির হিড়িক থাকায় তাদের রুটি রোজগার ভালই ছিল। কিস্তু ইট পাথরের প্লাষ্টিকের ধাপটে এখন শৌখিন নান্দনিক বাঁশের জিনিসপত্র বিলুপ্তির পথে। বিনোদপুরের ছয়ানী পাড়ার কৃষ্ণ দাস (৫০) বলেন, আগে বাঁশ বেতের কাজ করে সপ্তাহে ৫/৬ হাজার টাকা আয় হতো। এখন বাঁশ বেতের জিনিসপত্রের চাহিদা কমে যাওয়ায় কাজ কম হওয়াতে সপ্তাহে ৩/৪ হাজার টাকা আয় হয়, এতে সংসার চালাতে অনেক কষ্ট হয়। আঙ্গারিয়া গ্রামের রমজান বলেন, এক দিকে বাঁশ বেতের কাজ কমে গেছে আবার এসেছে করোনা, কাজ নাই! বাল-বাচ্চা নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছি, এই করোনায় আমাদের কেউ সাহায্য করছে না। এই পেশা ছেড়ে অন্য কাজে চলে যাওয়ার চিন্তা ভাবনা করছি।

 

 

Facebook Comments Box

Posted ৭:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ মে ২০২১

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
               
সম্পাদক ও প্রকাশক:  এম আজাদ হোসেন    
               
বার্তা সম্পাদক:মো:মারুফ হোসেন  
নির্বাহী সম্পাদক:মো:ইনামুল হাসান  
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০ ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
Desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.