মঙ্গলবার | ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

desh24.com.bd সত্যের সন্ধানে আমরা
       
সত্যের সন্ধানে আমরা

রাষ্ট্রীয় স্বীকৃতির আক্ষেপ নিয়েই চলে গেলেন ঘিওরের ভাষা সৈনিক কমরেড আব্দুল হাকিম মাস্টার

মোঃ শফি আলম, ঘিওর (মানিকগঞ্জ) সংবাদাতা

রাষ্ট্রীয় স্বীকৃতির আক্ষেপ নিয়েই চলে গেলেন  ঘিওরের ভাষা সৈনিক কমরেড আব্দুল হাকিম মাস্টার

মানিকগঞ্জের ঘিওরে ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড আব্দুল হাকিম মাস্টার আর নেই ( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। রবিবার রাত ২ টায় ঘিওর উপজেলা সদরের তার নিজ বাসায় বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে দুই কন্যা ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হলেও নিভৃত পল্লীর এ ভাষাসৈনিকের ভাগ্যে জোটেনি রাষ্ট্রীয় স্বীকৃতি। জীবদ্দশায় তার শেষ ইচ্ছে ছিল ভাষা সৈনিক হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি।

সোমবার দুপুরে ঘিওর ডিএন  পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তার প্রথম জানাযা নামাজ শেষে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। নিহতের কফিনে সালাম প্রদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তার, ঘিওর থানার ওসি রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব এর নেতৃত্বে জেলা পুলিশ বাহিনীর সদস্যবৃন্দ।

এরপর মরদেহ নেয়া হয় তার কর্মস্থল তেরশ্রী কে.এন. ইনস্টিটিউশন মাঠে। তার জন্মস্থান দৌলতপুর উপজেলার কলিয়া ইউনিয়নের ধামশ্বর গ্রামে শেষ নামাজে জানাজার পর পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য, মনিকগঞ্জের ধামশ্বর ইউনিয়নের কলিয়া গ্রামের আব্বাস উদ্দিন ও আছিরুন বেগমের ৩ ছেলের মধ্যে আব্দুল হাকিম মেঝো। ২ মেয়ে ও এক ছেলে নিয়ে তার সংসার। দারিদ্র্যের সাথে লড়াই করে তিনি মানবেতর জীবন-যাপন করেছেন। কর্মজীবনে কমরেড আ.হাকিম মাস্টার তেরশ্রী কে.এন. ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক ছিলেন। ৫২র ভাষা আন্দোলন, ৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ এবং ৯০’এর স্বৈরাচারী বিরোধী আন্দোলনে তিনি রাজপথে থেকে সক্রিয় আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৪৯ সালে আ. হাকিম মাস্টার তেরশ্রী কে.এন. ইনস্টিটিউশনের  ছাত্র থাকাকালীন ভাষা আন্দোলনে যুক্ত হয়ে পড়েন।

তার মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও রুহের মাগফেরাত কামনা করে শোক প্রকাশ করেছেন মানিকগঞ্জ-১ আসনের সাংসদ এ এম নাঈমর রহমান দূর্জয়, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুস সালাম, ঘিওর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হাবিবুর রহমান হাবিব, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আবুল শিকদার, জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার মোমিন উদ্দিন খান, বারসিক সমন্বয়ক বিমল রায়, মানিকগঞ্জ প্রেসক্লাব সভাপতি গোলাম সারোয়ার ছানু, ঘিওর প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল হকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

 

 

 

Facebook Comments

Posted ৭:৩৯ অপরাহ্ণ | সোমবার, ১৫ মার্চ ২০২১

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এম আজাদ হোসেন,  সম্পাদক ও প্রকাশক    
মো: মারুফ হোসেন, বার্তা সম্পাদক
মো: ইনামুল হাসান, নির্বাহী সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০ ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
Desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.