শুক্রবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

desh24.com.bd সবার আগে দেশের খবর
       
সবার আগে দেশের খবর

বাংলাদেশে ফেসবুক এজেন্টের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

বাংলাদেশে ফেসবুক এজেন্টের বিরুদ্ধে মামলা

ভ্যাট আইন ভঙ্গের দায়ে ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। বৃহষ্পতিবার (১৩ আগস্ট) এ মামলা করা হয়। চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লি. ভ্যাটে নিবন্ধন গ্রহণ করে। যার নম্বর- ০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা।

 

একটি অভিযোগের সূত্রে এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা দেখতে পায়, উক্ত নিবন্ধিত স্থানে প্রতিষ্ঠানটির কোন কার্যক্রম বা অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোন নোটিস দেয়া হয়নি।

 

 

অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা দেখতে পান, এই এজেন্ট তিন মাস পূর্বে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোন রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি থেকে কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি।

 

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী স্থানীয় ফেসবুক এজেন্ট ইতোমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের নিকট থেকে ১৯৮টি চালানে ৬ দশমিক ২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫ শতাংশ হারে ৯৩ দশমিক ৩২ লাখ টাকার ভ্যাট কর্তন করেছে।

 

 

ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না করায় তাদের হাতে থাকা সরকারের ৯৩ দশমিক ৩২ লাখ টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে। এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতিরেকে অস্তিত্বহীন হওয়ায় এই মামলাটি দায়ের করা হয়। মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে।

 

প্রতিষ্ঠানটি আরও অনিয়মের সাথে জড়িত কিনা তা খতিয়ে দেখছে ভ্যাট গোয়েন্দা সংস্থা।

 

Facebook Comments Box

Posted ১০:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
               
সম্পাদক ও প্রকাশক:  এম আজাদ হোসেন    
               
   
নির্বাহী সম্পাদক:মো:ইনামুল হাসান  
              বার্তা ও সম্পাদকীয় কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০                                           ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.