সোমবার | ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

desh24.com.bd সত্যের সন্ধানে আমরা
       
সত্যের সন্ধানে আমরা

ঘিওরে এলজিইডির রাস্তা দখল করে ভবন নির্মাণ

চায়না আলম,স্টাফ রিপোর্টার:

ঘিওরে এলজিইডির রাস্তা দখল করে ভবন নির্মাণ

মানিকগঞ্জের ঘিওরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের একটি রাস্তা দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় কিছু রাজনৈতিক নেতাকে ম্যানেজ করে পয়লা ইউনিয়নের তেরশ্রী বাজারের উত্তর দিকে নতুন রাস্তা দখল করে ভবন নির্মাণ করছেন এলাকার প্রভাবশালী টাবলু ঘোষ।

জানা গেছে, ১ নং পয়লা ইউনিয়নের পশ্চিম পয়লা মৌজায় ১ নং খাস খতিয়ানে আর.এস দাগ নং- ৩৭ তেরশ্রী বাজারের উত্তর দিকে সরকারি রাস্তার পশ্চিম পাশে দখলকৃত ওই রাস্তা দিয়ে ইউনিয়নের প্রায় ৭-৮ টি গ্রামের মানুষ ও দৌলতপুর উপজেলার ১০ থেকে ১২ টি গ্রামের সঙ্গে ঘিওর উপজেলার সাধারণ জনগণের যোগাযোগের একমাত্র মাধ্যম। এই রাস্তাটি স্বাধীনতা-পরবর্তী সময় থেকে সরকারি অনুদানে নির্মাণ করা হয়। প্রথমে মাটির রাস্তা, পরে ইটের সলিং এবং সর্বোপরি বেশ কয়েকবার কার্পেটিং করা হয়।

গতকাল মঙ্গলবার সরেজমিন তেরশ্রী বাজারে গিয়ে দেখা যায়, করোনাভাইরাসের ছুটির কারণে প্রভাবশালী টাবলু ঘোষ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের জনবহুল ও ব্যস্ততম এই রাস্তার একটি অংশ দখল করে ২য় তলা পাকা ভবন নির্মাণ করছেন। এমনকি রাস্তার মোড়ে কোন ডিজাইন, প্ল্যান ও নকশা বর্হিভূত ভবন নির্মাণের ফলে যে কোন সময় দূর্ঘটনার আশংকা করছেন এলাকাবাসী। শুধু তাই নয়, রাস্তা দখল করায় বাজারের উপরের বৃষ্টির পানি গিয়ে দখলকৃত জমির পাশের কাঁচারাস্তাটি ভেঙ্গে চলাচলের অনোপযোগী হয়ে পরেছে। তা অতিদ্রুত ব্যবস্থা গ্রহণ করা না হলে রাস্তাটি দিয়ে চলাচল বন্ধ হয়ে যাবে। ওই রাস্তা দখল হয়ে যাওয়ায় এর পাশের ব্যবসায়ীরা এবং কয়েক গ্রামের সাধারণ মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

এলাকাবাসী জানান, দখলের বিষয়টি উপজেলা প্রকৌশলীকে লিখিত ভাবে জানানো হয়েছে । ওই রাস্তা দখল হয়ে যাওয়ায় রাস্তাটির মোড়ে বড় পরিবহন ও পাশের কয়েক গ্রামের সাধারণ মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। ভবনের দখলকৃত অংশ উচ্ছেদ করে জায়গাটি উন্মুক্ত রাখার দাবি এলাকার সাধারণ মানুষের।

অভিযুক্ত টাবলু ঘোষ বলেন, এটা আমার ক্রয়কৃত সম্পত্তি। আমি গত ৭ বছর আগে এলাকার মনরঞ্জন দে’র কাছ থেকে পৌনে দুই ডিসেমল জমি ক্রয় করেছি। স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গরা আমার এ জমি কয়েকবার মেপে দিয়েছেন। আমার জমি আরো ভিতরে যায়। কিন্তু আমি ছেড়ে দিয়ে বিল্ডিং উঠাচ্ছি। আমি কোনো সরকারি জায়গা দখল করিনি। কোন ডিজাইন, প্ল্যান ও নকশার অনুমোদন নেওয়া হয়নি। আগামি ২২ ই জুলাই উপজেলা প্রকৌশলী কাগজপত্র সহ উপস্থিত হতে বলেছেন।

সরকারী রাস্তা দখল করে অনুমোদনহীন বিল্ডিং ডিজাইন, প্ল্যান ও নকশা ছাড়াই মার্কেট নির্মাণের ঘটনায় তীব্র নিন্ধা ও প্রতিবাদ জানিয়ে উপজেলা আওয়ামীলীগ নেতা ও সাংবাদিক মজিবর রহমান এবং পয়লা ইউনিয়ন শাখার জাসদ সভাপতি মোঃ রোকন ঢালী বলেন, এটি দীর্ঘদিন ধরে সরকারি রাস্তা হিসেবে আমরা ব্যবহার করে আসছি। তারা অবৈধ ভাবে এলজিইডির রাস্তা দখল করে ভবন নিমার্ণ করছে। এবিষয়ে উপজেলা প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। সরকারি রাস্তা এভাবে দখল করা হচ্ছে, কিন্তু প্রশাসন দেখছে না। তেরশ্রী বাজারের ব্যবসায়ীসহ কয়েক গ্রামের মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

পয়লা ইউপি চেয়ারম্যান মোঃ হারুন অর-রশিদ বলেন, টাবলু ঘোষ যে কাজটুকু করেছে, সেটি ঠিক করেনি। এতে জনস্বার্থে ব্যাঘাত সৃষ্টি হবে। আমি গিয়ে তাদের কাজ বন্ধ করতে বলেছি। সমাধান না হওয়া পর্যন্ত কোনো প্রকার কাজ করা যাবেনা।

উপজেলা প্রকৌশলী মোঃ সাজ্জাকুর রহমান বলেন, রাস্তাটি এলজিইডির তালিকাভুক্ত। দখলের বিষয়টি আমি শুনেছি। তাকে রাস্তার ওপর থেকে স্থাপনা সরিয়ে নেওয়া ও ভবনের কাজ বন্ধ রেখে শুনানির জন্য চিঠি দেওয়া হয়েছে। আগামি ২২ ই জুলাই টাবলু ঘোষকে কাগজপত্র সহ উপস্থিত থাকতে বলা হয়েছে।

 

 

 

 

 

Facebook Comments

Posted ৮:২৫ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ জুলাই ২০২০

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন,  সম্পাদক ও প্রকাশক    
মো: মারুফ হোসেন, বার্তা সম্পাদক
মো: ইনামুল হাসান, নির্বাহী সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০ ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
Desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.