মঙ্গলবার | ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

desh24.com.bd সত্যের সন্ধানে আমরা
       
সত্যের সন্ধানে আমরা

করোনা মোকাবেলায় এডিবির ৮৫০ কোটি টাকা ঋণ অনুমোদন

অনলাইন ডেস্ক

করোনা মোকাবেলায় এডিবির ৮৫০ কোটি টাকা ঋণ অনুমোদন

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনভাইরাসের সংক্রমণ মোকাবেলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী যার পরিমাণ ৮৫০ কোটি টাকা। বৃহস্পতিবার ম্যানিলাতে এডিবির পরিচালনা পর্ষদ এই ঋণ অনুমোদন করে। এডিবির বাংলাদেশ কার্যালয় এ তথ্য জানিয়েছে।

‘কভিড-১৯ প্রতিরোধে জরুরি সাড়া’ প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় হবে ১৭টি  মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউ এবং আইসোলেশন ইউনিটের উন্নয়নসহ কিছু জরুরি কেনাকাটায়।

এডিবির ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেন বলেন, এডিবি বাংলাদশের এই কঠিন সময়ে পাশে আছে। করোনার কারণে দেশটির আর্থ-সামজিক উন্নয়ন বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে।

গত ২৭ মার্চ  জরুরি স্বাস্থ্যসেবা সামগ্রী কিনতে বাংলাদেশকে ৩ লাখ ডলার অনুদান অনুমোদন দেয় এডিবি। এরপর ১ এপ্রিল স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের প্রশিক্ষণার্থীদের ঝরে পড়া ঠেকাতে ১৩ লাখ ডলার আর্থিক সহায়তা অনুমোদন করে এডিবি। এই সহায়তার আওতায় ২২ হাজার ৬১৭ জন প্রশিক্ষণার্থী  নগদে এককালীন ৫০০০ টাকা সহায়তা পাবেন।

স্বাস্থ্য ও অর্থনীতিতে করোনা মহামারির প্রভাব মোকাবিলায় সম্প্রতি আর্থিক সহায়তার প্যাকেজের আকার বাড়িয়ে তিনগুণ করা হয়েছে। এডিবিরি এই প্যাকেজের আকার এখন ২০ বিলিয়ন বা ২০০০ কোটি ডলার। প্যাকেজের মধ্যে ২৫০ কোটি ডলার থাকবে সহজ শর্তের ঋণ এবং অনুদান। বেসরকারি খাতের জন্য থাকবে ২০০ কোটি ডলার। বাংলাদেশ এডিবির কোভিড-১৯ প্যাকেজ থেকে ১০০ কোটি ডলারের বেশি সহায়তা চেয়েছে।

Facebook Comments

Posted ৩:৫৯ পূর্বাহ্ণ | শনিবার, ০২ মে ২০২০

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
এম আজাদ হোসেন,  সম্পাদক ও প্রকাশক    
মো: মারুফ হোসেন, বার্তা সম্পাদক
মো: ইনামুল হাসান, নির্বাহী সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০ ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
Desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.