শনিবার | ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

desh24.com.bd সত্যের সন্ধানে আমরা
       
সত্যের সন্ধানে আমরা

ঈশ্বরদী রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে দ্বিতীয় ইউনিটের সেমি-ভেসেলের সংযোজন

মোঃ খায়রুল বাশার মিঠু, ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

ঈশ্বরদী রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে দ্বিতীয় ইউনিটের সেমি-ভেসেলের সংযোজন

বিশেষজ্ঞ প্রকৌশলীরা রাশিয়ার জেএসসি এইএম টেকনোলোজির ভল্গোদনস্ক শাখায় (রোসাটমের প্রকৌশল বিভাগের অংশ – এটমএনার্গোম্যাস) নির্মাণাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের  রিয়াক্টরের সেমি-ভেসেলের দুই অংশের সংযোজন সম্পন্ন করেছেন। এটি  রিয়াক্টর প্রেসার ভেসেল প্রস্ততির একটি গুরুত্বপূর্ন ধাপ বলে রোসাটমের গণমাধ্যম বিভাগ হতে জানা গেছে।

 

রিয়াক্টর সংযোজনের প্রক্রিয়া ১৫০-৩০০ ডিগ্রী তাপমাত্রায় ১০ দিন ধরে চলে। এতে প্রায় ২ টন ফ্লাক্স ও ৪ মিলিমিটার ব্যাসের প্রায় ১.৫ টন তার ব্যাবহার করা হয় । পরে ৩২০ টন ওজনের  রিয়াক্টর প্রেসার ভেসেলটিকে একটি ক্রেনের সাহায্যে চুল্লীতে নেয়া হবে এবং দুই দিন ধরে ৩০০ ডিগ্রী তাপমাত্রায় তাপ দেয়া হবে। পরবর্তী ধাপে এই যন্ত্রটিকে পরীামূলক ভাবে চালু করা হবে । এসময়ে বিশেষজ্ঞগণ বিভিন্নভাবে পরীা নিরীা করবেন। এরমধ্যে রয়েছে  রেডিওগ্রাফিক, আলট্রাসোনিক এবং অনুপ্রবেশকারী পরীক্ষা ।

 

এই রিয়াক্টরটি একটি বিশ্বমানের ও প্রথম শ্রেণীর যন্ত্র । এটি সিলিন্ডার আকৃতির পাত্র এবং এর তলাটি উপবৃত্তাকার। এর ভেতরে কোর অন্যান্য আভ্যন্তরীণ অংশ থাকে । উপর থেকে এই যন্ত্রকে নিয়ন্ত্রণ ও সুরক্ষা উপাদানসহ অভেদ্যভাবে কভারের সাহায্যে আটকানো থাকে এবং নজেলের সাহায্যে ইন কোর মনিটরিং সেন্সরের তার গুলোকে বাইরে আনা হয়।

 

রাশিয়ান নকশা অনুযায়ী ঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম ও সর্ববৃহৎ বাজেটের পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হচ্ছে। নকশা ছাড়াও রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ এই বিদ্যুৎ কেন্দ্র নির্মান করছে। এই বিদ্যুৎ কেন্দ্রে দুটি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হবে। যার উৎপাদন কাল ৬০ বছর । যা পরবর্তীতে আরও ২০ বছর বর্ধিত করা সম্ভব  বলে জানা গেছে।।

Facebook Comments

Posted ১২:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর ২০২০

desh24.com.bd |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
এম আজাদ হোসেন,  সম্পাদক ও প্রকাশক    
মো: মারুফ হোসেন, বার্তা সম্পাদক
মো: ইনামুল হাসান, নির্বাহী সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :                

শ্রীসদাস লেন,বাংলাবাজার , ঢাকা-১১০০ ফোনঃ ০১৯৭২-৪৭০৭৮১

ই-মেইল: infodesh24@gmail.com

           
Desh24 provides you latest and the most reliable Bangla news on sports, entertainment, lifestyle, politics, technology, features and cultures.